29 C
Dhaka
রবিবার, অক্টোবর ২, ২০২২
মূলপাতাবিশ্বলতা মঙ্গেশকর পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল শেষ কৃত্যের অনুষ্ঠান

লতা মঙ্গেশকর পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল শেষ কৃত্যের অনুষ্ঠান

কিংবদন্তি লতা মঙ্গেশকরের
কিংবদন্তি লতা মঙ্গেশকর

লতা মঙ্গেশকর আর নেই 

চলে গেলেন ভারতের কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকার। হাজারো অনুরাগী ও ভক্তদের কাঁদিয়ে গত রবিবার মুম্বাইয়ের প্লিজ ক্যান্ডি হাসপাতালে সকাল ৮ টা ১২ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

২০২২ সালের জানুয়ারি মাসের শুরুর দিকে কভিড ১৯ আক্রান্ত হন লতা মঙ্গেশকার। এরপর ৮ জানুয়ারি মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয় তাকে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় থাকাকালে কিছুদিন পর তার কভিড ১৯ রিপোর্ট নেগেটিভ আসলেও, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে থাকতে বাধ্য হন তিনি। চিকিৎসকদের চেষ্টায় ধীরে ধীরে তাঁর শারীরিক অবস্থা উন্নতির দিকে আসলেও গত শনিবার আবার তার শারীরিক অবস্থার অবনতি ঘটে।

এ সময় লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থা অত্যন্ত সংকটাপন্ন জানতে পেরে শনিবার সন্ধ্যায় লতার সাথে দেখা করতে ছুটে চলে যান তার বোন আশা ভোঁসলে। কিন্তু রবিবার শেষ রক্ষা হয়নি সকাল ৮ টা ১২ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন উপমহাদেশ সবথেকে প্রতিভাবান সংগীতশিল্পী ভারতের ময়ূরকণ্ঠী লতা মঙ্গেশকর।

তার মৃত্যুর খবরে ভারত,বাংলাদেশ ও পাকিস্তান সহ গোটা বিশ্বে নেমে আসে শোখের ছোঁয়া। মহান এই শিল্পীর মৃত্যুতে শোক বার্তা জানিয়ে টুইট প্রকাশ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

লতা মঙ্গেশকর – পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল শেষ কৃত্যের অনুষ্ঠান

লতা মঙ্গেশকরের শেষকৃত্যে শাখরুখ খানের ‌‌‌‌‌‘দোয়া’

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় সম্পন্ন হল সঙ্গীত কিংবদন্তি লতা মঙ্গেশকরের। মহান এই সংগীতশিল্পীকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য তার নশ্বর দেহ রাখা হয় মুম্বাইয়ের শিবাজী পার্কে। সেখানে তাকে শেষ শ্রদ্ধা জানাই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে,সচিন তেন্দুলকার, শাহরুখ খান, আমির খান,রানবির কাপুর,শ্রদ্ধা কাপুর সহ আরো অনেকে। সম্রাজ্ঞীর বিদায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ২০ ডিএসপি সহ ২৭০০ পুলিশ কর্মকর্তা। ছোট বোন আশা ভোঁসলে,ঊষা মঙ্গেশকরের উপস্থিতিতে ৮ জণ পুরোহিতকে দিয়ে শিবাজী পার্কে সমাপ্তি হয় লতা মঙ্গেশকারের শেষ কীর্তি।

লতা মঙ্গেশকর পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল শেষ কৃত্যের অনুষ্ঠান
লতা মঙ্গেশকর পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল শেষ কৃত্যের অনুষ্ঠান

লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) ১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর ভারতের ইন্দরে জন্মগ্রহণ করেন তিনি।বাবার নাম ছিল দীননাথ মঙ্গেশকর ও মায়ের নাম ছিল সেবন্তী মঙ্গেশকর। চার বোন ও এক ভাইয়ের সংসারের লতা মঙ্গেশকর সবার বড়। ছোট তিন বোনের নাম আশা ভোঁসলে, ঊষা মঙ্গেশকর, মিনা মঙ্গেশকর ও ভাইয়ের নাম হৃদয়নাথ মঙ্গেশকর। ছোট থেকে গানের প্রতি অপার ভালোবাসা ছিল লতা মঙ্গেসকারের। মৃত্যুর আগ পর্যন্ত ১০ হাজারের বেশি গানে কণ্ঠ দিয়েছেন এই সুর সম্রাজ্ঞী। বাংলা হিন্দি সহ ৩৬ টি ভাষায় গান গাওয়ার বিশ্ব রেকর্ডটি লতাজির নামে রয়েছে তার নামে। কর্মজীবনে অগনিত পুরস্কার ও সম্মানে ভূষিত হয়েছেন লতামঙ্গেসকার এরমধ্যে ফিল্মফেয়ারের আজীবন সম্মাননা পুরস্কার, দুইবার পদ্মবিভূষণ ও ২০০১ সালে ভারতরত্ন পুরস্কার অন্যতম।

অন্যান্য খবর দেখুন –Breaking News BD – বাংলা নিউজ পেপার

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সংযুক্ত থাকুন

16,985ভক্তমত
2,458অনুগামিবৃন্দঅনুসরণ করা
61,453গ্রাহকদেরসাবস্ক্রাইব

সর্বশেষ খবর

আরও পডুন