29 C
Dhaka
মঙ্গলবার, জুন ২৮, ২০২২
মূলপাতাবিশ্ববিপিন রাওয়াতের হেলিকপ্টার বিধ্বস্তের কারণ কী? চলছে তদন্ত

বিপিন রাওয়াতের হেলিকপ্টার বিধ্বস্তের কারণ কী? চলছে তদন্ত

ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত মারা গেছেন 

ভারতের সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত মারা গেছেন 

ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ভারতের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক (Chief of Defence Staff) বিপিন রাওয়াত ।

৮ই ডিসেম্বর ২০২১ বুধবার দুপুরে তামিলনাড়ুতে এ ঘটনা ঘটে । মোট ১৪ জন আরোহীর মধ্যে ১৩ জন প্রাণ হারিয়েছেন। নিহতের মধ্যে রয়েছেন বিপিন রাওয়াত এর স্ত্রীও ছিলেন ।

এই দুর্ঘটনার ফলে ভারতজুড়ে শোকের ছায়া নেমে এসেছে । দল-মত নির্বিশেষে  শোক জানিয়েছেন সবাই। কোয়েম্বাটুরের সুলুরে বিমান বাহিনী ঘাঁটি থেকে ছেড়ে যাওয়া হেলিকপ্টারটির গন্তব্য ছিল ওয়েলিংটনে । ওয়েলিংটনে ডিফেন্স সার্ভিসেস কলেজের একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করতে যাচ্ছিলেন বিপিন রাওয়াত ।

তবে ১১.৪৫ মিনিটে আকাশে ওড়ার কিছুক্ষণ পরেই কুন্নুরের বনাঞ্চলে আছড়ে পড়ে হেলিকপ্টারটি । প্রত্যক্ষদর্শীরা জানায় ,মাটিতে বিধ্বস্ত হওয়ার পরেই আগুন ধরে যায় MI 17 হেলিকপ্টার টিতে ।

MI 17 এর এই বিশেষ হেলিকপ্টারটি মূলত ব্যবহৃত হচ্ছিল ভারতের সশস্ত্র সর্ব বাহিনী প্রধান বিপিন রাওয়াত (CDS) কে পরিবহনের জন্য । ভারতীয় সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, হেলিকপ্টারটিতে মোট আরোহীর সংখ্যা ছিল ১৪ জন । যার ভিতরে ছিল বিপিন রাওয়াত, মিসেস মধুলিকা রাওয়াত, প্রতিরক্ষা সরকারি, নিরাপত্তা কমান্ডো সহ আর্মির ঊর্ধ্বতন কর্মকর্তারা ।

বিমান বাহিনীর সূত্র , মোট ১৪ জনের মধ্যে ১৩ জনের মৃত্যু নিশ্চিত বলে জানানো হয়েছে । একমাত্র জীবিত একজন এয়ারফোর্স গ্রুপ ক্যাপ্টেন , গুরুতর দগ্ধ অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন ।

এর আগে ২০১৫ সালে নাগাল্যান্ডের ডিমাপুরে হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়ে ছিলেন রাওয়াত। তখন তিনি ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট পদে ছিল ।দুর্ঘটনার সময় হেলিকপ্টার উচ্চতা কম ছিল বলে তখন প্রাণে বেঁচে যায় তিনি।

 বিপিন রাওয়াতের হেলিকপ্টার বিধ্বস্তের আসল কারণ কী? চলছে তদন্ত
বিপিন রাওয়াতের হেলিকপ্টার বিধ্বস্তের আসল কারণ কী?

ভারতের সামরিক ইতিহাসের অন্যতম ট্রাজিক হিসেবে দেখা হচ্ছে এই ঘটনাটিকে। খবর ছড়ার পরেই ঘটনাস্থলে ছুটে আসে প্রাদেশিক ও কেন্দ্রীয় প্রশাসন । নিহতদের জন্য প্রার্থনা চলছে পুরো ভারত জুড়ে ।

তাছড়া ঘটনার পরেই Bipin Rawat এর বাসায় ছুটে যান সেনা ঊর্ধ্বতন কর্মকর্তা,রাজনীতিবিদ সহ তাদের আত্মীয়-স্বজন ।

 বিপিন রাওয়াত এর মৃত্যুতে গভীর শোক জানিয়ে টুইট প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি

 

বিপিন রাওয়াত তার স্ত্রী সহ ঊর্ধ্বতন ১৩ জন কর্মকর্তার মৃত্যু নিশ্চিত করে টুইট করেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং

ভারতের ইতিহাসে অন্যতম প্রভাবশালী সেনা কর্মকর্তা হিসেবে বিবেচনা করা হয় বিপিন রাওয়াত কে । দেশটির প্রথম সম্মিলিত বাহিনীর প্রধান (CDS) তিনি । ২০২০ সালে এই দায়িত্ব নেওয়ার আগে ৩ বছর তিনি সেনা-প্রধান হিসেবে নিযুক্ত ছিলেন ।

১৯৮০ সালে সেনাবাহিনীর সেনাবাহিনীর শিক লাইট ইন ফ্রন্ট রেজিমেন্টে যোগদান করে সেনা ক্যারিয়ার শুরু করেন রাওয়াত। সন্ত্রাসী বিচ্ছন্নতাবাদী এবং সীমান্তে পাকিস্তানের আগ্রাসন নিয়ে বরাবরই কঠোর অবস্থান নিয়ে বরাবরই আলোচনায় ছিলেন তিনি ।

সার্জিক্যাল স্ট্রাইক সহ বিভিন্ন অভিযানের কারণে ভারতের সেনাবাহিনী আইকনে পরিণত হন তিনি। ফলে ফলে তাকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কারণ নিয়ে উঠেছে নানান প্রশ্ন ।

 বিপিন রাওয়াতের হেলিকপ্টার বিধ্বস্তের আসল কারণ কী? চলছে তদন্ত

ভারতীয় গণমাধ্যম বলছে, দুর্ঘটনা হওয়ার হওয়ার মতো আবহাওয়া ছিলনা এর পাশাপাশি বিপিন রাওয়াত কে কখন কারী MI 17 v5 হেলিকপ্টার টিতে সংযুক্ত ছিল সর্বাধুনিক প্রযুক্তির প্রতিরক্ষা ব্যবস্থা। যার মধ্যে ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরক্ষা করারও ব্যবস্থা রয়েছে । Z+ নিরাপত্তা পাওয়া বিপিন রাওয়াত কে বহনকারী হেলিকাপ্টার এটি বিধ্বস্ত হওয়ার পিছনে কোন রকম নাশকতা আছে কিনা কারণ জানতে তদন্ত ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ ।

পদত্যাগে পত্র জমা দিলেন তথ্য প্রতিমন্ত্রী ড: মুরাদ হাসান  BDNews24

24livenewsbd ~ Breaking News Today | BD Newspaper 24 live in Bangla/বাংলা on ২৪লাইভনিউজবিডি । এছাড়াও দেশ ও বিদেশের খবর, সর্বশেষ খবর,রাজনীতি, বিশ্ব,খেলাধুলা, বিনোদন,বাংলাদেশ, আজকের পত্রিকা, আন্তর্জাতিক, অর্থনীতি ,আজকের তাপমাত্রা,ক্রিকেট খেলা,ফুটবল, লাইভ স্কোর, শেয়ার বাজার, বাণিজ্য সহ আরও অনেক কিছু।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সংযুক্ত থাকুন

16,985ভক্তমত
2,458অনুগামিবৃন্দঅনুসরণ করা
61,453গ্রাহকদেরসাবস্ক্রাইব

সর্বশেষ খবর

আরও পডুন