22 C
Dhaka
রবিবার, নভেম্বর ২৮, ২০২১

ডিজেল ও কেরোসিনের দাম বাড়ল লিটারে ১৫ টাকা, Diesel Price in Bangladesh

Diesel Price in Bangladesh Today
Diesel Price in Bangladesh Today

ডিজেল ও কেরোসিনের দাম বাড়ল লিটারে ১৫ টাকা , Diesel Price in Bangladesh Today

হঠাৎ করে দেশের বাজারে কেরোসিন ও ডিজেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সরকার । লিটার প্রতি ডিজেল ও কেরোসিনের দাম ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। আজ মধ্য রাত  (৪ নভেম্বর) বুধবার ২০২১ থেকেই  এই নতুন দাম কার্যকর হবে। অন্যদিকে ফার্নেস অয়েলের দাম লিটারে ৫৯ টাকা থেকে ৬২ টাকা করা হয়েছে।

ডিজেল ও কেরোসিনের দাম বাড়ল লিটারে ১৫ টাকা

বিপিসির কর্মকর্তারা জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারের ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিভিন্ন দেশে জ্বালানি তেলের দাম নিয়মিত বাড়ছে। আন্তর্জাতিক বাজার থেকে বাংলাদেশকে প্রতি ব্যারেল পরিশোধিত জ্বালানি কিনতে বাড়তি ৯৩ ডলার দিতে হওয়ায়, প্রতিদিন সরকারের ২২ কোটি টাকা লোকসান হচ্ছে, যা প্রতি মাসে দাঁড়ায় ৬০০ কোটি টাকার বেশি। তাছাড়া প্রতিবেশী দেশ ভারতে প্রতি লিটার ডিজেলের দাম ১০০ রুপি হওয়ার কারণে দেশ থেকে তেল পাচার হচ্ছে। এসব কারণে সরকার সিদ্ধান্ত নিয়েছে দাম বাড়ানোর।

জ্বালানি তেলের দাম বৃদ্ধির ক্ষুব্ধ প্রতিক্রিয়া সারা দেশে। নিম্ন আয়ের মানুষের আশঙ্কা, এতে জীবনযাত্রার ব্যয় বাড়বে । খরচ বাড়বে পণ্য পরিবহণ,যাতাযাতের ভাড়া সহ নিত্য দিনের সকল জিনিসপত্র। বিরূপ প্রভাব পড়বে কৃষিখাতেও।

অন্যদিকে জ্বালানি তেলের দাম ২৪ ঘণ্টার মধ্যে কমানোর দাবি জানিয়েছে, ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতি। অন্যথায়, সারা দেশে পণ্য পরিবহন বন্ধের হুঁশিয়ারি জানিয়েছে সংগঠনটি।

Kerosene & Diesel Price in Bangladesh Today 2021

  •  কেরোসিনের প্রতি লিটার মুল্য – ৮০ টাকা ।
  •  ডিজেল প্রতি লিটারের মুল্য – ৮০ টাকা ।

ডিজেল ও কেরোসিনের দাম বৃদ্ধির কারণ – 

বিশ্বব্যাংকের পণ্য মূল্যের তথ্য অনুযায়ী জুলাই-সেপ্টেম্বর সময়ের মধ্যে তেলের গড় দাম ব্যারেল প্রতি প্রায় ৭১ ডলার থেকে বেড়ে হয়েছে ৭৩ ডলার। এরপর অক্টোবর মাসে প্রতি ব্যারেল তেলের মুল্য হয়েছে ৮৩ ডলার।

বাংলাদেশ গড়ে প্রায় ৪০ লাখ টন ডিজেল ব্যবহার করে , যার মধ্যে ৭২% খরচ হয় পরিবহন খাতে এবং ১৮%  কৃষকরা বোরো ফসল কাটার মৌসুমে । তাছাড়া ১ লাখ টন কেরোসিন ব্যাবহার করা হয় রান্না, আলো ও  বিমানের জ্বালানির জন্য।

যার ফলে বিপিসির প্রতিদিন লোকসান ২২ কোটি টাকা । এদিকে আমাদের প্রতিবেশী দেশ ভারতে নভেম্বর ডিজেলের দাম ছিল ১০১.৫৬ রূপি বা ১২৪ টাকা।  বিপিসির লোকসান ও ভারতে তেল পাচার বন্ধ করে বাংলাদেশ সরকার ডিজেল ও কেরোসিন দাম লিটার প্রতি ১৫ টাকা করে বাড়ানোর সিন্ধান্ত করেছে বলে জানিয়েছেন বিপিসির একজন সিনিয়র কর্মকর্তা ।

চাকরির খবর ২০২১ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি

২৪লাইভনিউজবিডি ~ Breaking News Today | Online Latest Bangla News 24 live in Bangla/বাংলা on 24livenewsbd। এছাড়াও দেশ ও বিদেশের খবর, সর্বশেষ খবর,রাজনীতি, বিশ্ব,খেলাধুলা, বিনোদন,বাংলাদেশ, আজকের পত্রিকা, আন্তর্জাতিক, অর্থনীতি ,আজকের তাপমাত্রা,ক্রিকেট খেলা,ফুটবল, লাইভ স্কোর, শেয়ার বাজার, বাণিজ্য সহ আরও অনেক কিছু।

এ সম্পর্কিত আরও পড়ুন

মন্তব্য করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিভাগ

সর্বশেষ খবর