24 C
Dhaka
শনিবার, জানুয়ারি ২২, ২০২২
মূলপাতাবাংলাদেশজাতীয়মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ঢাকায় এলেন ভারতের রাষ্ট্রপতি

মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ঢাকায় এলেন ভারতের রাষ্ট্রপতি

মহান বিজয় দিবস ও স্বাধানীতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ঢাকায় এলেন ভারতের রাষ্ট্রপতি 
Ram Nath Kovin
বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী ও মুজিব বর্ষ উদযাপনে রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে ১৫ ই ডিসেম্বর ৩ দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে এলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ।

মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ঢাকায় এলেন ভারতের রাষ্ট্রপতি 

স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের পরীক্ষিত বন্ধু রাষ্ট্র ভারত । স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বাংলাদেশ-ভারতের বন্ধুত্বে ৫০ বছর পূর্তি উপলক্ষে ১১.১৫ মিনিটে ভারতের একটি বিশেষ ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এসে পৌঁছালে, তাকে লাল গালিচা স্বাগত জানান রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

তিন বাহিনীর সশস্ত্র সালাম গ্রহণ করে গার্ড পরিদর্শন করেন তিনি। পরিচয় পর্ব শেষে রামনাথ কোবিন ও তার স্ত্রী সবিতা কোবিন কে নিয়ে বিমানবন্দর ত্যাগ করেন ।

স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি সম্মাননা জানানোর পর, ধানমন্ডি ৩২ নম্বরে জান ভারতের রাষ্ট্রপতি । শ্রদ্ধা নিবেদন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি ।

বিজয়ের ৫০ তম বার্ষিকী উদযাপনে ঢাকায় এলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

মহান বিজয় দিবস ও স্বাধানীতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ঢাকায় এলেন ভারতের রাষ্ট্রপতি 
ভারতের রাষ্ট্রপতি শ্রদ্ধা নিবেদন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি

বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখে পরিদর্শন বইতে স্বাক্ষর করেন তিনি । বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ শেষে বঙ্গভবনে যান তিনি ।

মহান বিজয় দিবস ও স্বাধানীতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ঢাকায় এলেন ভারতের রাষ্ট্রপতি 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

বঙ্গভবনে তাদের স্বাগত জানান আবদুল হামিদ ও তার সহধর্মিণী। দুই শীর্ষ নেতার বৈঠকে বন্ধুত্বের নিদর্শন হিসেবে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মুক্তিযুদ্ধে ব্যবহৃত একটি মিগ ২৯টি-৪৫ ট্যাংকের রেপ্লিকা উপহার দেন বাংলাদেশের রাষ্ট্রপতিকে।

মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী
মুক্তিযুদ্ধে ব্যবহৃত একটি মিগ ২৯ ও টি-৪৫ ট্যাংকের রেপ্লিকা উপহার দেন বাংলাদেশের রাষ্ট্রপতিকে
মহান বিজয় দিবস | bijoy dibosh photo 2021
Victory day of Bangladesh
১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস । বাঙালি জাতির বীরত্ব ও লাখো শহীদের জীবনের বিনিময়ে অর্জিত স্বাধীনতার অবিস্মরনীয় গৌরবময় একটি দিন ।
বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ ও পৃথিবীর মানচিত্রে স্বাধীন ভূখণ্ড বাংলাদেশ হিসেবে স্বীকৃতি প্রদানের দিন আজ। পরাধীনতার শিকল ভেঙ্গে স্বাধীনতার স্বাদ পায় আজ বাংলার মানুষ।
বঙ্গবন্ধু শেখ মুজিবর এর নেতৃত্বে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানি  বাহিনীর প্রায় ৯১,৬৩৪ সদস্য বাংলাদেশ ও ভারতের সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর কাছে আত্মসমর্পণের মাধ্যমে চূড়ান্ত বিজয় অর্জিত হয়।
যার ফলে পৃথিবীর মানচিত্রে জন্ম নেয় স্বাধীন ও সার্বভৌম একটি দেশ বাংলাদেশ । বাঙালির এই স্বাধীনতা অনেক ত্যাগের ।

৩০ লাখ শহীদ আর কয়েক লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বর্বর পাকিস্তানিদের হাত থেকে স্বাধীনতা ছিনিয়ে নেয় বাংলার মুক্তিবাহিনী। বিজয় দিবসের এই দিনে গোটা জাতি বিনম্র শ্রদ্ধা জানায় লাখো শহীদের প্রতি, যাদের রক্তের বিনিময় অর্জিত হয়েছে আমাদের এই স্বাধীনতা।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বিজয়ের ৫০ তম বার্ষিকী উদযাপন

বিজয়ের ৫০তম বার্ষিকী  ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ পূর্তি উদযাপনে প্রস্তুত সারাদেশ। সরকারিভাবে বিজয় দিবস উদযাপনে জাতীয় স্বাস্থ্যবিধি মেনে উদযাপিত হবে নানান কর্মসূচি।
মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী
বিজয়ের ৫০ তম বার্ষিকী উদযাপন
এই বিশেষ আয়োজনে বর্ণিল জমকালো সাজে সাজানো হয়েছে ঢাকা শহরকে । সংসদ ভবন ,প্রধানমন্ত্রীর বাসভবন,বঙ্গভবন সহ দেশের সমস্ত গুরুত্বপূর্ণ স্থাপনায় করা হয়েছে আলোকসজ্জা। ৫০বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা করা হয়।
সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ।
এরপর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর নেতৃত্বে উপস্থিত বীরশ্রেষ্ঠ পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধারা পুষ্পস্তবক অর্পণ করবেন।
এরপর বিদেশি কূটনীতিকবৃন্দ,বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানায় ।

মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

সকাল ১০টায় সকালে  প্রধান অতিথি হিসাবে রাষ্ট্রপতি আব্দুল হামিদ কুচকাওয়াজ প্যারেডের উদ্বোধন করেন ।উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।
স্বাধানীতার সুবর্ণজয়ন্তী ও বিজয়ের ৫০ তম বার্ষিকীর এই বিশেষ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে ভারত, ভুটান, রাশিয়া,যুক্তরাষ্ট্র সহ মোট ২০ দেশের প্রতিনিধিরা।
সেনাবাহিনী, নৌ বাহিনী, বিমানবাহিনীর মহড়াসহ সশস্ত্রবাহিনীর বিভিন্ন বিভাগ ও রেজিমেন্টের বিভিন্ন ধরনের রণকৌশল মহড়া উপভোগ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিদেশী কূটনীতিক ও উচ্চ সেনা কর্মকর্তারা।
মুজিব বর্ষ শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ২৪লাইভনিউজবিডি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সংযুক্ত থাকুন

16,985ভক্তমত
2,458অনুগামিবৃন্দঅনুসরণ করা
61,453গ্রাহকদেরসাবস্ক্রাইব

সর্বশেষ খবর

আরও পডুন