মসজিদে হামলার পরিকল্পনায় আটক

সিঙ্গাপুরে ১৬ বছর বয়সী এক কিশোরকে আটক করা হয়েছে, যে কি-না ক্রাইস্টচার্চ হামলার বর্ষপূতিতে দুটি মসজিদে হামলা করে মুসলিমদের হত্যার পরিকল্পনা করেছিল।

দুই মসজিদে হামলার পরিকল্পনায় সিঙ্গাপুরে ভারতীয় কিশোর আটক

পুলিশ বলেছে, ক্রাইস্টচার্চে দুই মসজিদে হামলা চালানো ব্রেন্টন টারান্টের কর্মকাণ্ডে উৎসাহিত হয়ে ওই কিশোর ছুরি নিয়ে মুসল্লিদের ওপর হামলা ও তা লাইভে সম্প্রচার করার পরিকল্পনা করেছিল। সিঙ্গাপুরে ‘ইন্টারনাল সিকিউরিটি অ্যাক্টের’ অধীন আটক হওয়া ব্যক্তিদের মধ্যে এই কিশোরই সবচেয়ে কম বয়সী। এ আইনে সন্দেহভাজন ব্যক্তিকে বিনা বিচারে আটক রাখার অনুমতি রয়েছে।

সিঙ্গাপুরে দু’টি মসজিদে হামলা করে মুসলমানদের হত্যার পরিকল্পনার অভিযোগে ১৬ বছর বয়সী এক কিশোরকে আটক করা হয়েছে।

দুই মসজিদে হামলার পরিকল্পনায় সিঙ্গাপুরে ভারতীয় কিশোর আটক
এ ধরণের ছুরি দিয়ে হামলার পরিকল্পনা করেছিল ওই কিশোর

নিউজিল্যান্ডের ইতিহাসে ক্রাইস্টচার্চের ঘটনাই ছিল নির্বিচারে গুলিবর্ষণ করে মানুষ হত্যার সবচেয়ে বড় ঘটনা। ওই হামলায় ৫১ জন নিহত হন। বিচারে যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে হামলাকারীর। ২০১৯ সালের ১৫ মার্চ তিনি ওই হামলা চালান। হামলা চালানোর ওই দৃশ্য ফেসবুক লাইভে সম্প্রচার করেন তিনি।

মসজিদে হামলার পরিকল্পনায় আটক

১৬ বছর বয়সী সিঙ্গাপুরের ওই কিশোরের নাম-পরিচয় গোপন রাখা হয়েছে। তবে সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় (এমএইচএ) জানিয়েছে, ভারতীয় ক্ষুদ্র জাতিসত্তার সদস্য ও প্রোটেস্ট্যান্ট খ্রিষ্টান এ কিশোর ‘চরম ইসলাম বিদ্বেষ ও সহিংসতায় উদ্বুদ্ধ’ হয়ে মসজিদে হামলার এমন পরিকল্পনা করেছে বলে জানা গেছে।

সিঙ্গাপুরে কথিত উগ্রপন্থী আদর্শে উৎসাহিত হয়ে আটক হওয়া ব্যক্তিদের মধ্যে এই কিশোরই প্রথম। গত মাস থেকে আটক রয়েছে সে।

মন্ত্রণালয় জানায়, এটা স্পষ্ট যে ওই কিশোর টরেন্ট দ্বারা অনুপ্রাণিত। সে চলতি বছরের ১৫ মার্চ ক্রাইস্টচার্চ ট্র্যাজেডির দুই বছর পূর্তির দিন আক্রমণের পরিকল্পনা করে। স্বীকার করেছে, টরেন্টের মতো ভিড়ের মধ্যে আক্রমণ করে সরাসরি প্রচার করতে চেয়েছিল।

বাসার কাছে আসইয়াফাহ মসজিদ ও ইউসুফ ইসহাক মসজিদের হামলার উদ্দেশ্য ছিল তার। বাবার ক্রেডিট কার্ড চুরি করে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার ইচ্ছা ছিল। পরিকল্পনা যে কাজ করবে এ বিষয়ে আত্মবিশ্বাসী ছিল এ কিশোর। প্রথমে তার পরিকল্পনা ছিল টরেন্টের মতো রাইফেল ব্যবহারের, পরে চুরি ব্যবহারের সিদ্ধান্ত নেয়। কারণ সিঙ্গাপুরের কড়া আইনের কারণে আগ্নেয়াস্ত্র বিক্রি খুব কঠোর।

মন্ত্রণালয় আরও জানায়, এ পরিকল্পনার সঙ্গে অন্য কেউ যুক্ত ছিল না।

24livenewsbd ~ Getting all breaking and latest news 24 live in Bangla/বাংলা on 24livenewsbd.সর্বশেষ,রাজনীতি, বিশ্ব,খেলাধুলা, বিনোদন সহ আরো অনেক ফিচার।

Leave a Reply