প্রচ্ছদ » খবর » খেলা » বিরাট কোহলিকে টপকিয়ে বিশ্ব সেরা ব্যাটসম্যান এখন বাবর আজম
বিরাট কোহলিকে টপকিয়ে বিশ্ব সেরা ব্যাটসম্যান এখন বাবর আজম
কোহলি Vs বাবর আজম 

বিরাট কোহলি Vs বাবর আজম কে বিশ্বসেরা ব্যাটসম্যান?

কোহলি নাকি বাবর আজম কে আসলে বিশ্বসেরা ওডিআই ব্যাটসম্যান? এই বিষয়টি নিয়ে গনোমাধ্যম থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া গুলোতে রীতিমত হইচই পড়ে গেছে।

আর এমন হওয়াটাই স্বাভাবিক করণ যেখানে বিশ্বে সবচেয়ে বড় দুই প্রতিদ্বন্দ্বী দেশ ভারত ও পাকিস্তানের নাম জড়িত রয়েছে।

ভারত ও পাকিস্তানের প্রতিদ্বন্দ্বীতার গল্প বিশ্বের সবারই কমবেশী জানা আছে তা নিয়ে কোন সন্দেহ নেই কারো মনে তা নিশ্চিত ভাবে বলা যায়। তা হোক না কেন রাজনৈতিক, সামরিক কিংবা খেলার ময়দান । কেউ কাউকে চুল পরিমাণ ছাড় দিতে নারাজ ।

আর সেই প্রতিদ্বন্দ্বীতা যখন ক্রিকেট ময়দানে বিশ্বসেরা ব্যাটসম্যান হওয়ার লড়াইয়ে,তা নিয়ে আলোচনা সমোলচনা,যুক্তি,তর্ক হবেই তা আর নুতন কি?

আসুন জেনে নেই তাহলে বিশ্বসেরা ব্যাটসম্যান হওয়ার লড়াইয়ে কে এগিয়ে? 

শেষ ১০ বছরে বাকি সব বিষেয়ের মত ভারতীয় ক্রিকেটও কয়েক গুন এগিয়েছে তার প্রতিপক্ষ দল গুলোর থেকে। পাকিস্তান সব সময়ই বিশ্বসেরা ফাস্ট বোলার এর খনি হিসাবে পরিচিত, ঠিক তেমনি বিশ্বসেরা ব্যাটসম্যান গুলো যে ভারতীয় হয় তার দৃষ্টান্ত বিশ্ব ক্রিকেট দেখেছে।

সর্বকালের সেড়া ব্যাটসম্যান কে?

সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসাবে প্রথম নামটি হল স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান ও তার পরে নামটি হল শচীন টেন্ডুলকার । কিন্তু আধুনিক ক্রিকেটে বিশ্বের সর্বকালের সেড়া ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারকে মনে করা হয়।

sachin tendulkar

তার কারন হিসাবে টেন্ডুলকার এর নামের পাশে থাকা রেকর্ড গুলোই যথেষ্ট যেমন- ১ঃ আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে সবচেয়ে বেশি রানের মালিক টেন্ডুলকার—৩৪ হাজার ৩৫৭। ২ঃ আন্তর্জাতিক ক্রিকেটে শতকের শতক শুধু টেন্ডুলকারেরই আছে। বর্তমান ক্রিকেটারদের মধ্যে সব ধরনের ক্রিকেট মিলিয়ে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় শচিন টেন্ডুলকার নাম সবার উপরে।

ভারত অধিনায়ক বিরাট কোহলি 

বিরাট কোহলি
বিরাট কোহলি

২০০৮ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ের মাধ্যমে ভারতীয় জাতীয় দলে জায়গা করে নেন বিরাট কোহলিতখন হয়ত কেউ ধারনাও করে নেই যে তিনি হতে যাচ্ছেন বিশ্বের অন্যতম সেড়া একজন । নিজ দেশীয় সর্বকালের সেড়া ব্যাটসম্যান টেন্ডুলকার এর পথ ধারায় চলতে চলতে ইতিমধ্যেই তিনি নিজেকে প্রতিষ্ঠিত করে পেলেছেন বিশ্বসেরা কাতারে। গড়ে ফেলেছেন অসাধারন কিছু রেকর্ড।

এক দিনের ক্রিকেটে টেন্ডুলকারের পরেই সব থেকে বেশী সেঞ্চুরির মালিক এখন বিরাট কোহলি ৪৩টি।

ওয়ানডেতে রান তাড়া করে সর্বাধিক সেঞ্চুরি হাকিয়েছেন কোহলি ২৬টি। ODI-তে দ্রুততম ২৫৯টি ইনিংস খেলে ১০হাজার রানের মেইল ফলক ছুয়ে ছিলেন শচীন টেন্ডুলকার । কিন্তু ২০১৮ সালে সেই রেকর্ড ভেঙে মাত্র  ২০৫টি ইনিংসেই ১০ হাজার রান পূরন করে ফেলে বিরাট কোহলি।

শুধু তাই নয় টেস্ট ক্রিকেট-এ ৭টি ডাবল সেঞ্চুরি করার রেকর্ড ও করেছেন নিজের নামে । অনেক ক্রিকেট বিশ্লেষকদের মতে বিরাট কোহলি হতে যাছেন ভবিষ্যৎ সর্বকালের সেরা ব্যাটসম্যান ।

পাকিস্তানি অধিনায়ক বাবর আজম 

বিরাট কোহলিকে টপকিয়ে বিশ্ব সেরা ব্যাটসম্যান এখন বাবর আজম

রাজনৈতিক চাপ,খেলোয়াড়দের প্রায়ই বাক-বতিন্ডা,ক্রিকেট বোর্ডের ভঙ্গুর দশা সব মিলিয়ে খুব নাজুক পরিস্থিতির ভিতর দিয়ে যাচ্ছিল ১৯৯২ সালের বিশ্বকাপ জয়ী দল পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের অবস্থা। পাকিস্তানের সেই হারিয়ে যাওয়া খ্যাতির প্রদীন আলোই যেন হয়ে উঠলেন পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম।

মোহাম্মাদ বাবর আজম । জন্ম: ১৫ অক্টোবর ১৯৯৪ । ২০১২ সালে পাকিস্তান জাতীয় অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের মে মাসে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বাবর আজমের।

বিরাট কোহলিকে টপকিয়ে বিশ্ব সেরা ব্যাটসম্যান এখন বাবর আজম

পাকিস্তানি অধিনায়ক বাবর আজম এই দিনের অল্প ক্রিকেট ক্যারিয়ারে যা আজন করেছেন তা সত্যই অবাক করার মত । ওয়ানডেতে ৮০টি ম্যাচ খেলে সেঞ্চুরির করেছেন ১৩টি। ৩১টি টেস্ট ম্যাচে সেঞ্চুরির করেছেন ৫টি ও টি২০তে ১টি। মাত্র ৪৫টি ম্যাচ খেলে করেছেন দ্রুত ২০০০রানের রেকর্ড। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে তিন ম্যাচে হাকিয়েছেন পরপর করেছেন ৩টি সেঞ্চুরি।

এই ৩টি সেঞ্চুরি করে বাবর আজম বিরাট কোহলির থেকে ৮ পয়েন্ট এগিয়ে ৮৬৫ পয়েন্ট নিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিং ১নম্বর স্থান দখন করেছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরুর আগে তিনি বিরাট কোহলির থেকে ২০ পয়েন্ট পিছিয়ে ছিলেন ।

বিরাট কোহলিকে টপকিয়ে বিশ্ব সেরা ব্যাটসম্যান এখন বাবর আজম

কিন্তু তার এই অসাধারণ পারফরম্যান্সের ফলে কোহলির ৪১ মাসের নম্বর ১ ব্যাটসম্যানের মুকুট করে নিয়েছেন নিজের দখলে । ওয়ানডেতে বিরাট কোহলি ২০১৭ সালের অক্টোবর থেকে র‌্যাঙ্কিং ১ ব্যাটসম্যানের স্থান দখল করে রেখেছিলেন ।

বিরাট কোহলিকে টপকিয়ে বিশ্ব সেরা ব্যাটসম্যান এখন বাবর আজম

Breaking News Today | Online Latest Bangla News 24 live in Bangla/বাংলা on 24livenewsbd। এছাড়াও দেশ ও বিদেশের খবর, সর্বশেষ খবর,রাজনীতি, বিশ্ব,খেলাধুলা, বিনোদন,বাংলাদেশ, আজকের পত্রিকা, আন্তর্জাতিক, অর্থনীতি ,আজকের তাপমাত্রা,ক্রিকেট খেলা,ফুটবল, লাইভ স্কোর, শেয়ার বাজার, বাণিজ্য সহ আরও অনেক কিছু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here